প্রতীক্ষা তোমার জন্য-সাখয়াত আলম


nodi

প্রতীক্ষা তোমার জন্য-সাখয়াত আলম

নদীর পাড়ের গাছটি এখনো আছে
ঠিক আগের মত দাড়িয়ে।
কত গ্রীষ্ম বর্ষা শীত গেল,
তবুও কোন পরিবর্তন হয়নি
ঠিক আমার মত।

আমি যেমন সেই আগের মতন
এসে বসতাম তোমার পাশে।
যখন তুমি অপেক্ষায় থাকতে আমার,
কত রাগ অভিমান ছিল তোমার।
আমি এসে কত নতজানু হয়ে,
কত আকুতি মিনতি করে
তোমার রাগ ভাঙাতাম।

তুমি বলতে, আমায় ছাড়া তোমার
প্রতিটি মুহূর্ত এক একটি মহাকাল,
আমিও সরল মনে তোমায় বিশ্বাস করেছিলাম।
আমার ভালবাসায় কোন খাদ ছিল না।
তবে তোমার ভালবাসা কত গভীর ছিল,
তা আজ আমি বুঝতে পারছি।

শূন্য তুমি আজ এই গাছের ছায়ায়
একাকী এই আমি।
আমি আজ তোমার অপেক্ষায় নেই,
আজ আছি শুধু তোমার প্রতীক্ষায়।
কখন তুমি আসবে?

জানি তুমি আসবে না,
তুমি আসতে পার না,
তোমার আসার সুযোগ নেই।
তবুও নিজেকে সান্ত্বনা দেয়,
হয়তো তুমি আসবে একদিন।
হয়তো তোমার ক্ষণিকের তরে হলেও মনে পড়বে,
মনে পড়বে এই গাছ এই নদীর পাড়
নদীর পাড়ের কাশফুল।

মনে পড়বে, এক দিন একটি ক্ষণে
তুমি যে এখানে আসতে।
পাশে বসতে তুমি আঁচল বিছিয়ে,
সাজাতে এখানে ভালবাসার ঢালা।
আজ তুমিহীনা এখানে
শুষ্ক মৃতিকা খরায় ফেটে চৌচির।
বহে এখানে তপ্ত হাওয়া,
তবুও আজও আমি এখানে আসি ;
ভাবি আসবে তুমি একদিন না একদিন।
ভাঙবে তোমার ধারণা,
বুঝবে তুমি ভালবাসা।

শুনেছি তুমি পেয়েছ স্বামী কোটিপতি।
যেখানে আগে বাধতে তুমি,
আমায় নিয়ে গাছতলায় বসতি।
কি করে পারলে তুমি নিজেকে
বিলাতে ধন ঐশ্বর্য আলংকারে।
যেখানে আগে তুমি ভালবাসতে
কুড়ানো ফুলের সেই ছোট্ট মালাকে।

জানো, এখন আমি তোমার জন্মদিন ভুলে যায়না,
মনে রেখেছি সেই দিন টি খুব যতনে এখনো,
একটি একটি করে সব রঙের গোলাপ নেয়,
তোমার জন্য ঠিক সেই আগের মত।
জানি তুমি আসবে না,
তবু মন যে মানেনা।

ভালবেসেছিলাম তোমায়
ভালবাসি তোমায়
ভালবাসবো তোমায়
ভালবেসে থাকতে চায় তোমার মায়ায়।
তাই তো আমি আজও
বসে আছি এই গাছের ছায়ায়।

One thought on “প্রতীক্ষা তোমার জন্য-সাখয়াত আলম”

  1. “ভালবেসেছিলাম তোমায়
    ভালবাসি তোমায়
    ভালবাসবো তোমায়
    ভালবেসে থাকতে চায় তোমার মায়ায়।
    তাই তো আমি আজও
    বসে আছি এই গাছের ছায়ায়।”

    অসাধারণ।

মন্তব্য করুন ( দয়া করে বাংলাতে মন্তব্য করুন )