” অপ্রত্যাশিত কথা “


moru
_ অরণ্য সৌরভ
এমন তো কথা ছিলনা
মরুভূমির মরীচিকায় একা ফেলে
তুমি হারিয়ে যাবে গ্রীষ্মের খরা রৌদে
তুমি তো বলেছিলে,হে প্রিয়তমা
তুমি করিও না কোন চিন্তা
আমি যেখানেই যাই
তোমাকে রাখবো মনের স্পন্দের মতো।
একি! তুমি চলে গেলে না বলেই
তাহলে কি? তোমার ঐ হাসি মাখা
মুখের কথার ছন্দে ছিল
আগুনের মতো দিয়াশলাই।।
এমন তো কথা ছিল না
অথৈ সাগরের বুকে একা ফেলে
তুমি হারিয়ে গেলে বর্ষার স্রোতে
একি! তোমার তো এমন কথা ছিলনা
তাহলে কি? তোমার ঐ_____
চোখে চোখ রেখে মনের পিপাসা
মেটানোর মাঝে ছিল____
ছলনার প্রতিচ্ছবি।।
এমন তো কথা ছিলনা
প্রকৃতির অপরুপ সৌন্দর্যের মাঝে একা ফেলে
তুমি হারিয়ে যাবে শরৎ প্রভাতে
তোমার কি? ঐ কাশবনের কথা মনে আছে
কাশবনের এত সুন্দর দৃশ্য দেখেও
বলেছিলে হে প্রিয়তমা ____
ঐ কাশবনের সুন্দরী আমাকে
কোনো ভাবেই আকর্ষিত করেনি
তুমি আমাকে করেছ যতটুকু
তুমি আমার কাছে ঐ___
কাশবনের চেয়েও সুন্দরী
একি! তুমি এত সহজে ভুলে গেলে
তাহলে কি? ঐ কথার মাঝে রয়েছে
মিথ্যার মতো এত বড় পাপ!
এমন তো কথা ছিলনা
নবান্ন উৎসবের আগের কথাগুলো ছিল
সম্পূর্ন রুপে স্বপ্ন ময়।।
এমন তো কথা ছিল না
কনকনে শীতের মাঝে
আমাকে কুয়াশা বানিয়ে
হারিয়ে গেলে শীতের আমেজে।
একি! আজও তুমি……..!
তাহলে শীতের রাতের সেই
স্পর্শ তোমাকে হারিয়ে যেতে শিখিয়েছে।
এমন তো কথা ছিল না
পাতা ঝরা সকালে ঘুম না ভাঙাতেই
বসন্তের কোকিল ডাকে সারা জাগিয়ে
চলে গেলে চলে গেলে
আমায় একলা পথের যাত্রী করে।
কিন্তু তুমি তো বলেছিলে
বসন্তের প্রকৃতির সঙ্গে
কোকিল ডাকা ভোরে
দু’জনে হাত ধরে একলা পথে
হাটি হাটি পা পা করে
হারিয়ে যাবো দিক-দিগন্তে।
একি! আমার ঘুমের ঘোরে ফেলে
তুমি একাই চলে গেলে..।
আজ আমি বুঝতে পারছি
তোমার ঐ স্বপ্ন ময় জীবনে
আমাকে জড়াতে চাওনি
তুমি আমাকে শুধুই___
একলা পথের যাত্রী করে
চলে গেলে দূর থেকে দূরান্তরে
চলে গেলে যুগ থেকে যুগান্তরে
চলে গেলে একলা পথে ফেলে
আমার জীবন থেকে____
চিরতরে………চিরতরে…….।।
– সরকারী সফর আলী কলেজ;আড়াইহাজার,                                                5a8b7-banglanews26-comsur-sobi-add
নারায়নগঞ্জ। ২৯-০৯-২০১৩ ; –